স্তন ঝুলে যাওয়ার কারণ

মেয়েদের স্তন ঝুলে যাওয়ার ১০ টি কারণ ও এর সমাধান

স্তন ঝুলে যাওয়া একটি প্রাকৃতিক প্রক্রিয়া যেখানে স্তনগুলি তাদের দৃঢ়তা হারায়। এর প্রধান কারন গুল হল বার্ধক্য, ওজন পরিবর্তন, গর্ভাবস্থা, জেনেটিক্স এবং অন্যান্য। 

আমাদের আজকের আলোচনায় আমরা স্তন ঝুলে যাওয়ার দশটি কারণ বিস্তারিত আলোচনা করব এবং এর সমাধান কিভাবে করা যায় সেটি নিয়েও আলোচনা করার চেষ্টা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক মেয়েদের স্তন ঝুলে যাওয়ার কারণ।

স্তন ঝুলে যাওয়ার কারণ

স্তন ঝুলে যাওয়ার ১০ টি কারণ 

স্তন ঝুলে পড়া, যাকে প্রায়শই চিকিৎসা পরিভাষায় “স্তন পিটোসিস” বলা হয়, এটি বার্ধক্য প্রক্রিয়ার একটি স্বাভাবিক অংশ এবং বিভিন্ন কারণ স্তন ঝুলে যাওয়ার ব্যাপারে অবদান রাখে। 

স্তন ঝুলে যাওয়ার কারন এবং মাত্রা ব্যক্তিভেদে পরিবর্তিত হতে পারে এবং এটি জেনেটিক্স, জীবনধারা এবং অন্যান্য কারণের দ্বারা প্রভাবিত হতে পারে। এখানে স্তন ঝুলে যাওয়ার কিছু সাধারণ কারণ আলোচনা করা হল: 

বার্ধক্য

একজন ব্যক্তির বয়স বাড়ার সাথে সাথে ত্বক তার স্থিতিস্থাপকতা হারায় এবং স্তনকে শক্ত করে ধরে রাখা লিগামেন্টগুলি দুর্বল হতে পারে। যার ফলে সময়ের সাথে সাথে স্তন ঝুলে যায়।

গর্ভাবস্থা এবং বুকের দুধ খাওয়ানো

গর্ভাবস্থায়, স্তন বড় হয় এবং ত্বক এবং লিগামেন্টগুলি প্রসারিত হয়। বুকের দুধ খাওয়ানোর পরে, স্তনগুলি তাদের প্রাক-গর্ভাবস্থায় ফিরে আসতে পারে না যার ফলে অনেকের স্তন কিছুটা ঝুলে যায়।

ওজন কম বেশি হওয়া

কারো শরীরের ওজন যদি অনেক বেশি পরিবর্তিত হয়  বা হঠাৎ করেই কমে যায়  তাহলে স্তনের টিস্যু প্রসারিত এবং সংকুচিত হয়। যার ফলে ত্বক এবং লিগামেন্টগুলি সম্পূর্ণরূপে তাদের আসল অবস্থায় ফিরে আসতে পারে না।

যতদিন পর্যন্ত ত্বক এবং লিগামেন্ট গুলি আগের অবস্থায় ফিরে আসতে পারে না ততদিন স্তন ঝুলে থাকতে পারে।

জেনেটিক্স

জেনেটিক্স আপনার স্তনের প্রাকৃতিক আকৃতি এবং দৃঢ়তা নির্ধারণে একটি ভূমিকা পালন করে। যদি আপনার মা বা দাদি স্তন ঝুলে যাওয়ার বিশিষ্ট নিয়ে জন্ম নেন আপনিও স্তন ঝুলে যাওয়া সমস্যার সম্মুখীন হতে পারেন।

ধূমপান

সম্প্রতি আধুনিকতার নামে অনেক নারীরা ধূমপানে আসক্ত হয়ে যাচ্ছে। স্তন ঝুলে যাওয়ার পেছনে এটিও একটি গুরুত্বপূর্ণ কারণ। ধূমপান ত্বকের বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে এবং ত্বকের স্থিতিস্থাপকতা হ্রাস করতে পারে, আর এর ফলে স্তন ঝুলে যেতে পারে।

খারাপভাবে ফিটিং ব্রা

ব্রা এর সাইজ আপনার স্তনের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত সমর্থন প্রদান করে না এমন ব্রা পরলে স্তনের লিগামেন্ট এবং ত্বকে অতিরিক্ত চাপ পড়তে পারে, যা সময়ের সাথে সাথে ঝুলে যেতে পারে।

খেলাধুলা

বুকের অংশ প্রচন্ড নাড়াচাড়া হয় এমন খেলাধুলায় অতিরিক্ত অংশগ্রহণ করলেও স্তন ঝুলে যেতে পারে। সে ক্ষেত্রে স্পোর্টস ব্রা পড়ে নেওয়া খুবই জরুরী। 

সূর্যের এক্সপোজার

সূর্যের অতিবেগুনী রশ্মির দীর্ঘায়িত এক্সপোজার ত্বকের ক্ষতি হয় এবং স্থিতিস্থাপকতা হ্রাস পায়, যা স্তনের চেহারাকে প্রভাবিত করতে পারে।

হরমোনের পরিবর্তন

মেনোপজের সময়ের মত হরমোনের ওঠানামা ও স্তন ঝুলে যাওয়ার অন্যতম কারন। হরমোনের ওঠানামা স্তনের সংযোগকারী টিস্যুকে প্রভাবিত করতে পারে এবং স্তন ঝুলে যেতে পারে।

অনেক সময় দেখা যায় অল্প বয়সেই অনেক মেয়ের স্তন  ঝুলে যাওয়ার মত সমস্যা দেখা দেয়।  এই ধরনের ক্ষেত্রে বেশিরভাগই হরমোন পরিবর্তন দায়ী থাকে।

বড় স্তনের আকার

বড় স্তনগুলির বর্ধিত ওজন এবং মহাকর্ষীয় টানের কারণে ঝুলে যাওয়ার প্রবণতা বেশি।

কিভাবে স্তন ঝুলে যাওয়া সমস্যার সমাধান করা যায়?

স্তন অল্প মাত্রায় ঝুলে যাওয়া জীবনের একটি স্বাভাবিক ঘটনা এবং এটি সব বয়স বৃদ্ধির সাথে সাথে ঘটতে পারে। আপনি যদি স্তন ঝুলে যাওয়ার বিষয়ে উদ্বিগ্ন হন, তবে স্তন উত্তোলন বা বৃদ্ধির জন্য অস্ত্রোপচার এবং নন-সার্জিক্যাল বিকল্প রয়েছে। এগুলো করে দেখতে পারেন।

তবে এছাড়াও কিছু বিষয় আছে যেগুলো মেনে চললে আপনি খুব সহজেই এই সমস্যা থেকে উত্তরণ করতে পারবেন। নিচে তেমনই কিছু সমাধান আলোচনা করা হলো। 

  • সাপোর্টিভ ব্রা পরেন।
  • বুকের পেশী ব্যায়াম করুন।
  • একটি স্থিতিশীল ওজন বজায় রাখুন।
  • ভাল স্কিন কেয়ার এবং হাইড্রেশন অনুশীলন করুন।
  • ধূমপান ত্যাগ করুন।
  • অস্ত্রোপচারের বিকল্পগুলি বিবেচনা করুন যেমন স্তন উত্তোলন বা উল্লেখযোগ্য স্যাগিংয়ের জন্য বৃদ্ধি।

শেষ কথা 

মনে রাখবেন, স্বাস্থ্য সম্পর্কিত যেকোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ মেনে নেওয়া উচিত। সুতরাং আপনি যে কোন সমস্যা অনুভব করেন না কেন ডাক্তারের পরামর্শ ছাড়া অন্য কারো পরামর্শ গ্রহণ করবেন না।  আমাদের এই লেখাটির উদ্দেশ্য আপনাকে কিছু তথ্য দেওয়া।  আমাদের লেখা পড়ে কখনোই কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন না। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *