সামান্তরিক কাকে বলে

সামান্তরিক কাকে বলে? সামান্তরিকের বৈশিষ্ট্য

যে চতুর্ভুজের বিপরীত বাহুগুলো সমান এবং সমান্তরাল কিন্তু তার কোনগুলো সমকোণ নয় সেগুলোকেই সামান্তরিক বলা হয়। সামান্তরিক জ্যামিতির একটি গুরুত্বপূর্ণ অংশ। 

এটি জ্যামিতি অংশের চতুর্ভুজের একটি রূপ। সামান্তরিক কি এবং এটি আমরা কিভাবে চিনব এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিচের সম্পূর্ণ পোস্টটি আপনাকে অবশ্যই মনোযোগ সহকারে পড়তে হবে।

সামান্তরিক কাকে বলে? 

যে চতুর্ভুজের বিপরীত বাহুগুলো সমান এবং সমান্তরাল কিন্তু তার কোনগুলো সমকোণ নয় সেগুলোকেই সামান্তরিক বলা হয়। সামান্তরিক হলো চতুর্ভুজের একটি রূপভেদ বা প্রকারভেদ। এটি এবার দেখতে অনেকটা আয়তের মত হলেও এটি আয়ত নয়।

আরও পড়ুনঃ বৃত্ত কাকে বলে?

সহজ ভাষায় বলতে গেলে আমরা বলতে পারি যে যে চতুর্ভুজের বিপরীত বাহুগুলো সমান এবং সমান তরাল তাকে সামন্তরিক বলা হয়। এক্ষেত্রে আমাদের অবশ্যই মনে রাখতে হবে সামান্তরিকের কোনগুলো ৯০ ডিগ্রী বা সমকোণ নয়। 

সামান্তরিক

আমরা দেখতে পাই চতুর্ভুজের আরেকটি রূপে আয়ত যা অনেকটাই সামান্তরিকের মতো দেখতে হলেও এর কোনগুলো ৯০ ডিগ্রী ।তাই আমরা সামান্তরিক এবং আয়তের মধ্যে খুব সহজে পার্থক্য করতে হলে কোনগুলো আমাদের লক্ষ্য করতে হবে। 

আরও পড়ুনঃ মৌলিক সংখ্যা কাকে বলে?

অন্যভাবে বলা যায় যে চতুর্ভুজের বিপরীত বাহুগুলো পরস্পর সমান এবং সমান্তরাল তাকে সামন্তরিক বলা হয়।অর্থাৎ আমরা বলতে পারি যে সামান্তরিক একটি বিশেষ ধরনের চতুর্ভুজ।

সামান্তরিক কাকে বলে

সামান্তরিকের বৈশিষ্ট্য সমূহঃ

সামান্তরিকের কিছু মৌলিক বৈশিষ্ট্য রয়েছে যা নিচে দেওয়া হলঃ

আরও পড়ুনঃ ত্রিভুজ কাকে বলে?

  1. সামান্তরিকের যেকোনো  দুই সনিত কোণের সমষ্টি ১৮০° বা এক  সরল  কোণ বা ২ সমকোণ হয়ে থাকে।
  2.  সর্বদাই সামান্তরিকের বিপরীত বাহুদ্বয় সমান্তরাল হয়ে থাকে।
  3.  সামান্তরিকের বিপরীত কোনগুলো পরস্পর সমান হয়ে থাকে।
  4. সামান্তরিকের চার কোণের সমষ্টি ৩৬০ ডিগ্রি হয়ে থাকে।
  5.  সামান্তরিকের মধ্য দিয়ে অতিক্রান্ত কর্ণ দুটি একে অপরকে সম দ্বিখন্ডিত করে থাকে। 
  6. সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয়ের একটি নির্দিষ্ট সূত্র রয়েছে যা হলো  , সামান্তরিকের ক্ষেত্রফল =(ভূমি* উচ্চতা) বর্গ একক।
  7. সামান্তরিকের  সন্নিহিত কোন দুটি পরস্পর  সম্পূরক কোণ হয়ে থাকে। 
  8. প্রত্যেকটি সামান্তরিকের যেকোনো দুইটি কর্ণ সামান্তরিককে দুইটি সর্বসম ত্রিভুজের বিভক্ত করে। 

শেষ কথা

জ্যামিতি শিখার ক্ষেত্রে চতুর্ভুজ যেভাবে একটি গুরুত্বপূর্ণ জিনিস সেই একই রকম ভাবে আয়ত বা সামান্তরিক ও আমাদের জ্যামিতির শিখার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

এই জন্য আমাদের অবশ্যই সামান্তরিকের ধারণা পরিষ্কারভাবে রাখা অত্যাবশ্যকীয় আর আমরা সামন্তরিক এর সম্পর্কে পরিষ্কার ধারণা রাখার জন্য উপরে আর্টিকেলটি মনোযোগ সহকারে এবং সুন্দরভাবে আয়ত্ত করব।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *