সমকোণ কাকে বলে

সমকোণ কাকে বলে? সমকোণের বৈশিষ্ট্য সমূহ

দুইটির সরল রেখা মিলিত হয়ে যদি ৯০ ডিগ্রী কোণ উৎপন্ন করে তাহলে তাকে এক সমকোণ বা সমকোণ বলা হয়। অর্থাৎ সমকোণের মান হল ৯০ ডিগ্রি।

গণিতের জ্যামিতি অংশের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো কোণ। কোণের আবার অনেক  শ্রেণীবিভাগ রয়েছে। আমাদের আজকের আলোচনায়, সমকোণ সম্পর্কে আরো বিস্তারিত জানানো হবে। তাহলে চলুন, শুরু করা যাক। 

সমকোণ কাকে বলে

সমকোণ কাকে বলে?

সমকোণ বলতে আমরা বুঝি যদি দুইটি রেখাংশ একটি বিন্দুতে মিলিত হয়ে একটি কোন উৎপন্ন করে এবং সেই কোনটির মান যদি ৯০ ডিগ্রি হয়ে থাকে তাহলে তাকে আমরা সমকোণ হিসেবে চিহ্নিত করতে পারি।

আরও জানুনঃ লম্ব কাকে বলে?

কোণ বলতে আমরা দুইটি বাহু বা দুটি রেখাংশের মিলিত কোণাকে বুঝে থাকি। আবার অনেক সময় দুইটি রেখাংশ একে অপরকে অতিক্রম করলে বা ক্রসক্র করলেও কোণ উৎপন্ন হয়ে থাকে।

কোণের অনেকগুলো প্রকারভেদ রয়েছে এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ একই সাথে বহুল পরিচিত এবং বহুল ব্যবহৃত কোণ হল সমকোণ। এটির ব্যবহার জ্যামিতিতে আমরা অনেক বেশি দেখে থাকি।

সমকোণ কাকে বলে

যখন একটি রেখার উপর আরেকটি রেখা লম্বা লম্বি ভাবে ৯০ ডিগ্রী কোন উৎপন্ন করে তখন একটি সমকোণ উৎপন্ন হয়। এক কথায় আমরা বলতে পারি ৯০ ডিগ্রী কোণ কে সমকোণ বা ১ সমকোণ বলা হয়।

আরও জানুনঃ পূরক কোণ কাকে বলে?

সমকোণ কাকে বলে

সমকোণের বৈশিষ্ট্য সমূহ

প্রত্যেকটি কোণের মতো সমকোণের ও কিছু মৌলিক এবং সাধারণ বৈশিষ্ট্য রয়েছে যা আমাদের মনে রাখা অত্যন্ত জরুরী। তাছাড়া আমরা সমকোণ কি তা ভালোভাবে বুঝতে পারব না তাই নিচে  সমকোণের বৈশিষ্ট্য সমূহ আলোচনা করা হলোঃ

আরও জানুনঃ সন্নিহিত কোণ কাকে বলে?

  1. একটি সমকোণের মান সর্বদা ৯০ ডিগ্রি হয়ে থাকে এর কম বেশি হয় না।
  2. সমকোণের বাহু দুটি সবসময় পরস্পর লম্ব হয়ে থাকে।
  3. একটি সমকোণকে যে কোন অনুপাতে সমদেখন্ডিত করলে তা যে দুইটি কোণ উৎপন্ন করবে তারা পরস্পর পূরককোণ।
  4.  এক সমকোণ অপেক্ষা ছোট কোণকে সূক্ষ্ম কোণও বলা হয়ে থাকে।
  5.  এক সমকোণের পরিমাণ বলতে আমরা বুঝি একটি পূর্ণচক্রের এক  চতুর্থাংশ।
  6.   ৪ সমকোণ মিলে একটি পূর্ণ কোণ বা একটি বৃত্ত তৈরি হয়।
  7.  সমকোণী ত্রিভুজের সমকোণের বিপরীত বাহুকেই বৃহত্তম বাহু হিসেবে ধরা হয়।

 শেষ কথা

যেহেতু আমরা জানতে পারলাম যে, সমকোণ এর সম্পর্কে জানা ছাড়া আমাদের জ্যামিতি করা অসম্ভব। তাই আমাদের সমকোণ সম্পর্কে পরিষ্কার ধারণা অবশ্যই থাকতে হবে প্রত্যেকের।

আর এজন্যই এই উপরে লেখাটির সম্পূর্ণ মনোযোগ সহকারে আপনাদের প্রত্যেকের পড়তে হবে। আর যদি আপনারা সম্পূর্ণ লেখাটি পড়ে থাকেন তাহলে আন্তরিকভাবে ধন্যবাদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *