সন্নিহিত-কোণ-কাকে-বলে

সন্নিহিত কোণ কাকে বলে? সন্নিহিত কোণের বৈশিষ্ট্য

যদি একটি সাধারণ বাহু এবং দুইটি কোণের একটি সাধারন শীর্ষবিন্দু থাকে তাহলে কোন দুটিকে একটি অপরটি সন্নিত কোণ বলা হয়। কোন হলো জ্যামিতি বিজ্ঞানের একটি মৌলিক এবং প্রথম পর্যায়ের ধারণার অংশ। 

অর্থাৎ জ্যামিতি প্রথম থেকে শিখার জন্য আমাদের বড় প্রথম কোন সম্পর্কে জানার দরকার। অর্থাৎ একই সমতলায় অবস্থিত দুটি কোণের যদি একটি শীর্ষবিন্দু থাকে এবং একটি সাধারণ বাহু থাকে তাহলে সেটিকে সন্নিত কোণ বলা হবে। এ সম্পর্কে আরো বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

সন্নিহিত কোণ কাকে বলে?

সন্নিহিত কোণ কাকে বলে?

সন্নিহিত কোণ হল কোণের কয়েকটি  প্রকারভেদ এর মধ্যে একটি প্রকারভেদ। যদি একই সমতলস্থ দুইটি কোণের একটি শীর্ষবিন্দু এবং একটি সাধারণ বাহু থাকে এবং এদের মধ্যে যে দুইটি কোণ উৎপন্ন হয় সেই দুটি কোণকে একটি কে অপরটির সন্নিত কোন বলা হয়।

আরো সহজ ভাবে বলতে গেলে বলা যায় যে, একটি শীর্ষবিন্দু এবং দুটি কোণের মধ্যে একটি সাধারণ বাহু থাকলে যে দুটি কোণ উৎপন্ন হয় তারাই হলো একে অপরের সন্নিত কোণ।  অর্থাৎ একটি সন্নিহিত কোন তড়িৎ পূর্ব শর্ত হলো একটি সাধারণ শীর্ষবিন্দু এবং একটি সাধারণ বাহু অবশ্যই থাকতে হবে। 

আরও পড়ুনঃ ত্রিভুজ কাকে বলে?

অবশ্যই মনে রাখতে হবে সন্নিহিত কোন দ্বায় সর্বদাই সাধারণ বাহু টির বিপরীত পাশে অবস্থান করে।

সন্নিহিত কোণ কাকে বলে?

সন্নিহিত কোণের বৈশিষ্ট্য সমূহ

প্রতিটি কোনের কিছু না কিছু বৈশিষ্ট্য থেকে থাকে। তেমনি ভাবে কিছু সাধারণ এবং মৌলিক বৈশিষ্ট্য রয়েছে যা নিচে আলোচনা করা হলোঃ 

আরও পড়ুনঃ সামান্তরিক কাকে বলে?

  • সন্নিহিত কোন দুইটি একটি সাধারন শীর্ষবিন্দু দ্বারা বিভক্ত থাকে।
  • সন্নিহিত কোন  দয় সর্বদাই একটি সাধারণ বাহু দ্বারা ভাগ বা বিভক্ত হয়ে থাকে।
  • সন্নিহিত কোণের সাধারণ বায়ুর দুই পাশেই একটি করে বাহু অবস্থান করে। অর্থাৎ সাধারণ বায়ুর দুই পাশেই দুইটি বাহু থাকে।
  • কোন  দ্বয় পরস্পর একে অপরের ওপর দিয়ে ওভার লেপ বা অতিক্রম করে না। কোনদয় সর্বদাই পরস্পর আলাদা অবস্থায় থাকে। 
  • কোনগুলো পরস্পরে পূরক বা সম্পূরক কোণ হতে পারে। এটি তার যোগফলের ওপর নির্ভর করে থাকে।
সন্নিহিত কোণ

শেষ কথা

জ্যামিতি জানতে হলে অবশ্যই জ্যামিতির মৌলিক বা প্রাথমিক ধারণা আমাদের রাখতে হবে। তাছাড়া আমরা জ্যামিতির সম্পূর্ণভাবে শেষ করতে পারবো না বা কিছুই বুঝতে পারব না। এজন্য জ্যামিতির মৌলিক বা প্রাথমিক অংশ অর্থাৎ কোন সম্পর্কে আমাদের সম্পূর্ণ ধারণা থাকতে হবে।

এজন্যই ওপরের লেখাটি সম্পূর্ণ মনোযোগ সহকারে আমাদের পড়তে হবে তাহলে আমরা  সন্নিহিত কোন সম্পর্কে জানতে পারবো এবং জ্যামিতি খুব সুন্দর ভাবে আয়ত্ত করতে পারব।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *