যৌগিক সংখ্যা কাকে বলে

যৌগিক সংখ্যা কাকে বলে? যৌগিক সংখ্যা নির্ণয় পদ্ধতি?

যৌগিক সংখ্যা হলো একটি ধনাত্মক পূর্ণসংখ্যা, যা দুটি ছোট ধনাত্মক পূর্ণসংখ্যার গুণফল দ্বারা গঠিত হয়ে থাকে এবং বিভাজক বা উৎপাদক ছাড়া কমপক্ষে একটি থাকে।

যৌগিক সংখ্যা কাকে বলে

যৌগিক সংখ্যা কাকে বলে?

যৌগিক সংখ্যা হলো এমন একটি ধনাত্মক পূর্ণসংখ্যা যা দুটি ছোট ধনাত্মক পূর্ণসংখ্যার গুণফল দ্বারা গঠিত হয়। অর্থাৎ, এই সংখ্যাটি দুটি আলাদা পূর্ণসংখ্যা গুলির গুণনীয়ক হলেও এটি নিজে আলাদা পূর্ণসংখ্যা হতে হবে।

আরও জানুনঃ পূর্ণ সংখ্যা কাকে বলে?

যেমন, ৬ একটি যৌগিক সংখ্যা, কারণ ২ এবং ৩ এর গুণফল ৬। এটি একটি ধনাত্মক পূর্ণসংখ্যা এবং ১ এবং ৬ ছাড়া কোনো অন্য পূর্ণসংখ্যা দ্বারা ভাগ করা যায় না।

এছাড়া, একটি যৌগিক সংখ্যা যা তার গুণনীয়কে সংখ্যাটির ছাড়া অন্য কোনো পূর্ণসংখ্যা দ্বারা ভাগ করা যায় না, তা যৌগিক সংখ্যা হয়। যেমন, ৫ একটি যৌগিক সংখ্যা, কারণ এর গুণনীয়ক ৫ এবং কোনো অন্য পূর্ণসংখ্যা তার ছাড়া দিয়ে নিঃশেষে ভাগ করা যায় না।

সুতরাং, যৌগিক সংখ্যা গুণনীয়কসমূহের মধ্যে ১ এবং সংখ্যাটি ছাড়াও অন্য এক বা একাধিক সংখ্যা দিয়ে ভাগ করা যায় এবং এটি যদি এক হয় তবে এটি মৌলিক সংখ্যা হবে।

যৌগিক সংখ্যা কাকে বলে

সব থেকে ছোট যৌগিক সংখ্যা কি? 

সব থেকে ছোট যৌগিক সংখ্যা হলো ২। এটি সবচেয়ে ছোট ধনাত্মক পূর্ণসংখ্যা এবং এটি একটি যৌগিক সংখ্যা কারণ এর গুণনীয়ক হলো ২ এবং এটি নিজে আলাদা পূর্ণসংখ্যা হলেও কোনো অন্য পূর্ণসংখ্যা দ্বারা ভাগ করা যায় না।

আরও জানুনঃ মৌলিক সংখ্যা কাকে বলে?

যৌগিক সংখ্যা নির্ণয় করার পদ্ধতি?

যৌগিক সংখ্যা নির্ণয় করার পদ্ধতি অনেকটা সহজ এবং প্রাথমিক সংখ্যাতত্ত্বের উপর নির্ভরশীল। এটি এমন সংখ্যাগুলির নির্ধারণ করে যা দুটি বা ততোধিক পূর্ণসংখ্যার গুণফল হয়। এই পদ্ধতি সংখ্যাতত্ত্বে আপেক্ষিকতা এবং সংখ্যা গুণণ পরিচয় করার সাথে সহায়ক হতে পারে।

আরও জানুনঃ অংক কাকে বলে?

যেমন, আসুন আমরা যৌগিক সংখ্যা নির্ণয় করা শেখা যাক:

  1. সংখ্যাটি যেটি আমরা যৌগিক বা যত্নীয়ভাবে চেষ্টা করতে চাই তা নামক সংখ্যা হবে।
  2. আমরা এখন যা করতে চাই তা হলো সংখ্যাটির কাছে যে সমস্ত সংখ্যা আছে সেগুলির মধ্যে সম্পূর্ণ সংখ্যা গুলি নিয়ে চিন্তা করা।
  3. এখন, সম্পূর্ণ সংখ্যা গুলির মধ্যে যে সংখ্যা গুলি দ্বারা আমরা আমাদের প্রাথমিক সংখ্যাতত্ত্ব সংক্রান্ত শর্ত পূরণ করতে পারি তা হলো যে সংখ্যা গুলি কেবল নিজে এবং ১ দ্বারা ভাগ করা যায়, অর্থাৎ, যেগুলি মৌলিক সংখ্যা।
  4. এখন, আমরা উল্লেখ করা সংখ্যা গুলির মধ্যে যে সংখ্যা গুলি বাকি সমস্ত সংখ্যা গুলির মধ্যে বিভাজ্য, অর্থাৎ, যে সংখ্যা গুলি অন্য সংখ্যা গুলির দ্বারা ভাগ করা যায় না, সেগুলি হলো যৌগিক সংখ্যা।

এই পদ্ধতি ব্যবহার করে আমরা যৌগিক সংখ্যা নির্ণয় করতে পারি। এটি প্রাথমিক এবং কার্যকর পদ্ধতি ।

সারসংক্ষেপ: 

যৌগিক সংখ্যা হলো এমন ধনাত্মক পূর্ণসংখ্যা যা দুটি ছোট ধনাত্মক পূর্ণসংখ্যার গুণফল দ্বারা গঠিত হয় এবং অন্য যেকোনো পূর্ণসংখ্যা দ্বারা ভাগ করা যায় না। এই ধরণের সংখ্যা মৌলিক সংখ্যা গুলির গুণনীয়ক সমূহের মধ্যে অবস্থিত হতে হবে। যৌগিক সংখ্যা নির্ধারণে প্রাথমিক সংখ্যাতত্ত্ব এবং গুণন প্রক্রিয়া গুরুত্বপূর্ণ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *