ব্যবস্থাপনা কাকে বলে

ব্যবস্থাপনা কাকে বলে? ব্যবস্থাপনার বিভিন্ন সংজ্ঞা

ব্যবস্থাপনা হলো ব্যবসায়িক সমাজের ব্যবস্থা পরিচালনা পদ্ধতির একটি অংশ। ব্যবস্থাপনাটি এসেছে সমাজের কিছু ব্যবসায়ীদের ব্যবসা পরিচালনা পদ্ধতির একটি ধারনা থেকে। 

কোন নির্দিষ্ট লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে অন্যদের দ্বারা প্রয়োজনের কাজ করিয়ে নেওয়ার যে কৌশল তাকে ব্যবস্থাপনা বলা হয়। ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে করা হলো। চলুন বিস্তারিত আলোচনা নিচে শুরু করা যাক।

ব্যবস্থাপনা কাকে বলে

ব্যবস্থাপনা কাকে বলে?

ব্যবস্থাপনার ধারণাটি উদ্ভব হয়েছিল ব্যবসায়ী সমাজের এক ব্যবস্থা পরিচালনা পদ্ধতির ধারণা থেকে। অনেকে ধারণা মতে ইংরেজি management  শব্দটি ইতালীয় maneggiare  শব্দ  থেকে ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা শব্দটি  উৎপত্তি হয়েছে। 

আবার কেউ কেউ মনে করে যে একটি ফরাসি শব্দ manager এবং manage  শব্দদ্বয় থেকে এই ব্যবস্থাপনা শব্দটি উৎপন্ন হয়েছে ।

আরও জানুনঃ হিসাব বিজ্ঞান কাকে বলে?

ব্যাপক অর্থে বলতে গেলে ব্যবস্থা মানে হচ্ছে এমন একটি প্রক্রিয়া যা প্রতিরোধমূলক শক্তি বা প্রতিষ্ঠান লক্ষ্যাবলী অর্জনের  জন্য সংগঠনের কার্যাবলী পরিচালনা নির্দেশনা দান করে থাকে। মূলত এটি একটি এমন ব্যবস্থা যেখানে কিছু লোক দিয়ে কোন লক্ষ্য পূরণ করিয়ে নেয়া হয় বা লক্ষ্য পূরণের একটি ব্যবস্থা।

আরও জানুনঃ পরিসংখ্যান কাকে বলে?

সহজ ভাবে বলতে গেলে বলা যায় যে, লক্ষ্য  বা উদ্দেশ্য অর্জনের জন্য পরিকল্পনা প্রণয়ন, সংগঠনের সংস্থান, নির্দেশনা,প্রেষণা ,কর্মসংস্থান, সমন্বয় সাধন ইত্যাদি মাধ্যমে প্রতিষ্ঠানের সম্পদ সমূহ কে সঠিক ভাবে কাজে লাগানোর প্রক্রিয়াকে ব্যবস্থাপনা বলে। 

ব্যবস্থাপনা কাকে বলে

ব্যবস্থাপনার বিভিন্ন সংজ্ঞা

কালে কালে বিভিন্ন মনীষীরা এবং গণ্যমান্য ব্যক্তিরা ব্যবস্থাপনার বিভিন্ন সংজ্ঞা দিয়ে গেছেন এসব সংজ্ঞা সম্পর্কে আমরা নিচে জানব। ব্যবস্থাপনার এসব সঙ্গে আমাদের সকলেরই অবশ্যই মনে রাখতে হবে এবং তা সকলেরই আয়ত্ত করতে হবে। ব্যবস্থাপনার সম্পর্কে বিভিন্ন মনীষীর এবং গুরুজনদের  মতা মত নিচে দেওয়া হলঃ

  1. হেনরি ফেওল এর মতে, ”ব্যবস্থাপনা হচ্ছে পূর্বানুমান ,পরিকল্পনা ,সংগঠন, নির্দেশনা, সমন্বয় সাধন ও নিয়ন্ত্রণের সমষ্টি”।
  2. জর্জ আর টেরি এর মতে, ”ব্যবস্থাপনা হচ্ছে পরিকল্পনা ,সংগঠন, উৎসাহিত করুন ও নিয়ন্ত্রণের একটি প্রক্রিয়া যা মানুষ ও অন্যান্য সম্পদের ব্যবহারের মাধ্যমে  উদ্দেশ্য নির্ধারণ ও লক্ষ্য অর্জন করে”।
  3. ব্রেকের মতে, ”দক্ষতার সঙ্গে কাজটি সম্পাদিত হয়েছে কিনা তা যাচাই করাই হলো ব্যবস্থাপনার কাজ”।
  4. নিউম্য়ানের মতে, ”ব্যবস্থাপনা হচ্ছে এমন একটি কার্যক্রম যা প্রশাসন করতে গৃহীত নীতিমালা ও পরিকল্পনা অনুযায়ী কার্য সম্পাদন করে থাকে বা কার্য সম্পাদন করার একটি নীতিমালা”। 

আরও জানুনঃ পণ্য সূচক কাকে বলে?

সর্বোপরি আমরা এই সিদ্ধান্তে আসতে পারি যে ব্যবস্থাপনা হলো কোনো প্রতিষ্ঠানের উদ্দেশ্য বাস্তবায়নের একটি প্রক্রিয়া যা পরিকল্পনা থেকে নিয়ন্ত্রণ পর্যন্ত যাবতীয় সকল কার্যক্রমের পাশাপাশি মানবীয় বস্তুগত উপাদান নিয়ে আলোচনা করা হয়ে থাকে।

শেষ কথা

বর্তমানে আমাদের সমাজের মধ্যে ব্যবসায় একটি খুবই জনপ্রিয় মাধ্যম আমাদের জীবিকা নির্বাহের। এজন্য আমাদের ব্যবসা সম্পর্কে সম্যক ধারণা থাকার জন্য এবং ব্যবসাতে সফলতা অর্জনের জন্য ব্যবস্থাপনা বিষয়টি আমাদের পরিষ্কারভাবে ধারণা রাখতে হবে।

আর এই জন্য উপরের লেখাটি সম্পূর্ণ আপনাদের মনোযোগ সহকারে পড়তে হবে তাহলে আপনারা ব্যবস্থাপনা সম্পর্কে জানতে পারবেন এবং সেটি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার  ব্যবসা ক্ষেত্রে সফলতা অর্জন করতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *