বিশেষ্য পদ কাকে বলে

বিশেষ্য পদ কাকে বলে? কত প্রকার ও কি কি?

কোনো কিছুর নামকে বিশেষ্য পদ (ইংরেজিতে Noun) বলে। ব্যাকরণের আলোচনায় বিশেষ্য পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশেষ্য পদ সম্পর্কে জানলে বাক্যে নাম শব্দের ব্যবহার এবং এর প্রয়োগ রীতি সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পারবেন এবং শব্দের মধ্যে কোনটা বিশেষ্য পদ সেটাও চিহ্নিত করতে পারবেন। 

আমাদের আজকের আলোচনায় আমরা বাংলা ব্যাকরণের গুরুত্বপূর্ণ অংশ পদের বিশেষ্য পদ নিয়ে আলোচনা করব। পুরো আলোচনাটি মনোযোগ দিয়ে পড়লে আপনি পদ কাকে বলে, কত প্রকার, প্রত্যেক প্রকারের সংজ্ঞা এবং উদাহরণসহ সকল কিছু জানতে পারবেন। তাহলে দেরি না করে চলুন শুরু করা যাক।

বিশেষ্য পদ কাকে বলে?

কোনো কিছুর নামকে বিশেষ্য পদ (ইংরেজিতে Noun) বলে। কোনো বাক্যে ব্যবহৃত যে সকল পদ দ্বারা কোনো ব্যক্তি, জাতি, সমষ্টি, বস্তু, স্থান, কাল, ভাব, কর্ম বা গুণের নামকে বোঝানো হয় তাদেরকে বিশেষ্য পদ বলে।

আরও জানুনঃ বিশেষণ পদ কাকে বলে?

বিশেষ্য পদ কত প্রকার ও কি কি?

বিশেষ্য পথকে ছয়টি আলাদা আলাদা ভাগে ভাগ করা যায়। এদের মধ্যে প্রত্যেকটিরই ব্যবহার বাংলা ভাষায় খুবই গুরুত্বপূর্ণভাবে লক্ষণীয়। চলুন ছয় প্রকার বিশেষ্য পদ, তাদের সংজ্ঞা, এবং উদাহরণ জেনে নেই।

আরও জানুনঃ অব্যয় পদ কাকে বলে?

নাম বা সংজ্ঞাবাচক বিশেষ্য (Proper Noun):

যে পদ দ্বারা কোনো ব্যক্তির নাম, দেশের নাম, গ্রন্থের নাম, ভৌগোলিক স্থানের নাম বা সংজ্ঞাকে বোঝায়, তাকে নাম বা সংজ্ঞাবাচক বিশেষ্য বলে। যথা- 

  • (ক) ব্যক্তির নাম : রোহান, রিসাদ ইত্যাদি।
  • (খ) দেশের নাম : বাংলাদেশ, চীন ইত্যাদি 
  • (গ) ভৌগোলিক স্থানের নাম: পাবনা, ঢাকা ইত্যাদি 

জাতিবাচক বিশেষ্য (Common Noun)

যে পদ দ্বারা কোনো একজাতীয় প্রাণী বা পদার্থের সাধারণ নাম বোঝায় তাকে জাতিবাচক বিশেষ্য বলে। যেমন- মানুষ, গাছ, নদী, গরু, বালক, বালিকা ইত্যাদি।

আরও জানুনঃ

সমষ্টিবাচক বিশেষ্য(Collective Noun)

যে পদে বেশকিছু সংখ্যক ব্যক্তি বা প্রাণীর সমষ্টি বোঝায় তাই সমষ্টিবাচক বিশেষ্য। যথা- সমিতি, মাহফিল, পঞ্চায়েত, দল, ঝাঁক, জনতা, বহর,  সভা, ইত্যাদি।

বস্তুবাচক বা দ্রব্যবাচক বিশেষ্য(Material Noun)

যে পদে কোনো উপাদানবাচক পদার্থের নাম বোঝায় তাকে বস্তুবাচক বা দ্রব্যবাচক বিশেষ্য বলে। এই জাতীয় বস্তুর সংখ্যা ও পরিমাণ নির্ণয় করা যায় না। যথা- চাল, চিনি, সোনা, কাঠ, পানি ইত্যাদি। 

গুণবাচক বিশেষ্য (Abstract Noun)

যে বিশেষ্য পদ দ্বারা কোনো বস্তুর দোষ বা গুণের নাম বোঝায় তাই গুণবাচক বিশেষ্য। যথা- মধুর মিষ্টত্বের গুণ – মধুরতা, তরল দ্রব্যের গুণ – তারল্য, তিক্ত দ্রব্যের দোষ বা গুণ – তিক্ততা, তরুণের গুণ- তারুণ্য ইত্যাদি। তদ্রুপ: সৌরভ, সততা, স্বাস্থ্য, যৌবন, সুখ, দুঃখ।

ভাববাচক বিশেষ্য (Verbal Noun)

যে বিশেষ্য পদে কোনো ক্রিয়ার ভাব বা কাজের ভাব প্রকাশিত হয়, তাকে ভাববাচক বিশেষ্য বলে। যথা- যাওয়ার ভাব বা কাজ = গমন (Going), খাওয়ার ভাব বা কাজ= ভোজন (Eating), দেখার ভাব বা কাজ= দর্শন (Seeing/ watching), ঘুমানোর ভাব বা কাজ= নিদ্রা (sleeping).

বিশেষ্য পদ চেনার উপায়

বিশেষ্য পথ চেনার অনেকগুলো উপায় রয়েছে।  তবে সবগুলো উপায়ে সংমিশ্রণে তিনটি প্রধান উপায় নিয়ে আলোচনা করা যেতে পারে।  এই উপায়গুলো মেনে চললেই আপনি অন্য সকল পদের ভিড়ে বিশেষ শপথকে সহজেই চিনতে পারবেন। 

১ঃ সাধারণত শব্দের শেষে ত্ব/ তা/ য/ য- ফলা / (্য) / রেফ ইত্যাদি থাকলে বিশেষ্য পদ হয়। 

যেমন- 

  •  ত্ব = দায়িত্ব, একাকিত্ব, প্রভুত্ব, কর্তৃত্ব ইত্যাদি।
  •  তা= উপকারিতা, প্রতিযোগিতা, বিলাসিতা ইত্যাদি
  •  য = কার্য, সৌন্দর্য, প্রাচুর্য, মাধুর্য, গাম্ভীর্য ইত্যাদি। 
  •  ্য= সৌজন্য, ঔদ্ধত্য, সামর্থ্য, অরণ্য ইত্যাদি। 

( বিশেষ দ্রষ্টব্য) : য- ফলা (্য)/ রেফ থাকলেই সবসময় বিশেষ্য পদ হয় না। যেমন: সান্ধ্য, দাহ্য, লভ্য, পার্বত্য, হৃদ্য,নাব্য,পাশ্চাত্য, প্রামাণ্য, গব্য ন্যায্য, পঠিতব্য, তালব্য। এগুলোর সাথে (্য) ফলা থাকলেও এগুলো বিশেষণ পদ।

২ঃ  বিশেষ্য + বিভক্তি = বিশেষ্য 

  শব্দের সাথে বিভক্তি যোগ করা গেলে বিশেষ্য   পদ হয়।

৩ঃ যদি দুটি বিশেষ্য পাশাপাশি থাকে তাহলে প্রথম বিশেষ্যটি বিশেষণ এবং দ্বিতীয় বিশেষ্যটি বিশেষ্য হয়। 

 ( বিশেষণ+ বিশেষ্য)

উদাহরণ :নিশীথ রাতে বাজছে বাঁশি। 

এখানে নিশীথ (বিশেষণ) রাত (বিশেষ্য)  পদ কে বিশেষিত করছে। 

শেষ কথা

শিক্ষার্থী বন্ধুরা এই ছিল বিশেষ্য পদ সম্পর্কে আমাদের আজকের আলোচনায়। এখানে যতটা সহজ ভাবে এবং সাবলীল ভাষায় উপস্থাপন করা হয়েছে এবং বিশেষ্য পথ চেনার যে উপায়গুলো বলা হয়েছে এগুলো সাধারণত কোন বইয়ে আলোচনা করা থাকে না। 

সুতরাং বিশেষ ধর্মী আমাদের এই প্রচেষ্টা নিশ্চয়ই আপনার ভালো লেগেছে।  বাংলা ব্যাকরণ এবং অন্যান্য বিষয় সম্পর্কিত আরো অনেক আলোচনা আমাদের ওয়েবসাইটে রয়েছে।  আপনারা চাইলে সেগুলোও পড়তে পারেন। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *