বাক্য কাকে বলে

বাক্য কাকে বলে? বাক্যের প্রকারভেদ

যে কোন ভাষা শিখার জন্য আমাদের প্রথমে অবশ্যই বাক্য সম্পর্কে জেনে নিতে হবে ।কারণ  যে কোন ভাষার প্রধান উপকরণ হচ্ছে বাক্য।

যখন এক বা একাধিক পদ মিলিত হয়ে মনের ভাব প্রকাশ করে তবে তাকে বাক্য বলা হয়।বাক্য সম্পর্কে আরও বিস্তারিত জানতে সম্পূর্ণ লেখাটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

বাক্য কাকে বলে

বাক্য কাকে বলে?

বাক্য হল এক বা একাধিক পদ বা পদ সমষ্টির  মিলিত রূপ যা দ্বারা যদি মনের ভাব প্রকাশ পায় তাহলে উক্ত পদ সমষ্টিকে বাক্য বলে গণনা করা হয় বা বাক্য হিসেবে ধরা হয়।

আরও জানুনঃ বিশেষ্য পদ কাকে বলে?

অন্যভাবে বলা যায় ভাষার বৃহত্তম একক ই হলো বাক্য। অর্থাৎ অসংখ্য বাক্য একের পর এক মিলিত হয়েই একটি ভাষার সৃষ্টি করে। আরো বলা যায় যে একটি বাক্য তৈরি হতে অবশ্যই তা কয়েকটি পদ মিলিত হতে হবে এবং তা অবশ্যই মনের ভাব সম্পূর্ণ প্রকাশ করতে হবে। মনের ভাব প্রকাশ করতে না পারলে সেটি কখনোই বাক্য হিসেবে গণ্য হবে না।

আরও জানুনঃ বিশেষণ পদ কাকে বলে?

এক কথায় বলা যায় বাক্য হল এক বা একাধিক পদের সমষ্টি যা মনের ভাব সম্পূর্ণভাবে প্রকাশ করে।

বাক্য কাকে বলে

বাক্যের প্রকারভেদ এবং তার সংজ্ঞা

বাকের অনেকগুলো প্রকারভেদ রয়েছে এবং এগুলো আমাদের অবশ্যই মনে রাখতে হবে এজন্য আমার নিচে বাকের প্রকার ভেদ সম্পর্কে  আলোচনা করা হলোঃ 

আরও জানুনঃ অব্যয় পদ কাকে বলে?

বাক্যের প্রকার ভেদবাক্যের সংজ্ঞা
সরল বাক্যএই প্রকারের বাক্যের মূল উদ্দেশ্য এবং ব্যক্তি যার প্রতি বলতে চান, তার সহায়তা ছাড়াই প্রদর্শিত হয়। উদাহরণ: “আমি বই পড়ি।”
প্রশ্ন সূচক বাক্যএই প্রকারে প্রশ্ন করার উদ্দেশ্যে ব্যবহৃত হয়। প্রশ্নের  উদাহরণ হল: “তুমি কোথায় যাচ্ছ?” এই বাক্যের শেষে প্রশ্নচিহ্ন থাকে। 
আদান-প্রদান বাক্যদুটি ব্যক্তির মধ্যে কোন ধরনের আদান-প্রদান সংঘটিত হচ্ছে সেটি বুঝালে তাকে আদান-প্রদান বাক্য বলে। উদাহরণ: “আমি তোমায় ৪০০ টাকা দিতে চাই।”
বিস্ময় সূচক বাক্যএই প্রকারে বাক্য একটি বিশেষ ঘটনা, ঘটনাসমূহ বা কোনও আকর্ষণীয় বিষয়ের ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। উদাহরণ: “আকাশে উড়ন্ত পাখির দেখা খুব সুন্দর!” এই বাক্যে শেষে বিষ্ময় সূচক চিহ্ন ব্যবহৃত হয়। 
সম্বন্ধ সূচক বাক্যএই প্রকারে দুটি ঘটনা বা ব্যক্তির মধ্যে সম্বন্ধ সূচনা করা হয়। উদাহরণ: “বাবা ও ছেলে বাজার যাবেন।” 
সম্পূর্ণ বাক্যএই প্রকারে একটি বাক্য পূর্ণরূপে উপস্থাপন করা হয়। উদাহরণ: “সুবিন খুব ভালো ছাত্র। সে সব সময় পড়ে।”এখানে বাক্যটি সম্পূর্ণ রূপে উপস্থাপন করা হয়।
অধীন বাক্যএই প্রকারে একটি বাক্য অন্যটির অধীনে থাকে বা অপরটির উদ্দেশ্য বা পরিবেশ ব্যক্ত করা হয়। উদাহরণ: “তুমি যদি আসো, তাহলে আমি তোমার সাথে ঘুম যাব।” এই ধরনের বাক্যের ক্ষেত্রে এক বা একাধিক শর্ত থাকে।
বাক্যের প্রকারভেদ

শেষ কথা

যেহেতু বাক্য হল ভাষার একটি মূল উপাদান এবং ভাষার একটি বৃহত্তম একক ।তাই আমরা যেকোনো ভাষাকে আয়ত্ত করার পূর্বে ভাষা সম্পর্কে জানার পূর্বে আমাদের প্রত্যেককে বাক্য সম্পূর্ণরূপে আয়ত্ত করতে হবে। এবং বাক্য কি এবং কত প্রকার তা সম্পর্কে সম্পূর্ণ পরিষ্কার ধারণা থাকতে হবে। 

এই কারণে উপরে সম্পূর্ণ লেখাটি মনোযোগ সহকারে আপনাকে অবশ্যই পড়তে হবে। এবং যদি আপনি পড়ে থাকেন তাহলে আন্তরিকভাবে ধন্যবাদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *