প্রকৃত ভগ্নাংশ কাকে বলে

প্রকৃত ভগ্নাংশ কাকে বলে? উদাহরণ দাও

প্রকৃত ভগ্নাংশ হল এমন ভগ্নাংশ যার লব হরের চেয়ে ছোট বা সমান। এই ধরণের ভগ্নাংশের উদাহরণ হল 1/2, 3/4, 5/6 ইত্যাদি। এটি গণিতে সাধারণভাবে ব্যবহৃত হয়।

প্রকৃত ভগ্নাংশ কাকে বলে

প্রকৃত ভগ্নাংশ কাকে বলে?

প্রকৃত ভগ্নাংশ হল এমন একটি ভগ্নাংশ যার লব (নামের উপরের সংখ্যা) হরের (নামের নিচের সংখ্যা) চেয়ে ছোট বা সমান। এর মানে, প্রকৃত ভগ্নাংশের লব এবং হর একে অপরকে ভাগ করতে পারে না। উদাহরণস্বরূপ, 1/2, 3/4, 5/6 ইত্যাদি প্রকৃত ভগ্নাংশ।

আরও জানুনঃ মিশ্র ভগ্নাংশ কাকে বলে?

প্রকৃত ভগ্নাংশের বৈশিষ্ট্য হল, এটি সবসময় একটি পূর্ণ সংখ্যার চেয়ে ছোট হয়। এটি গণিতে বিভিন্ন ধরণের সমস্যা সমাধানে ব্যবহৃত হয়, যেমন বিভাজন, গুণন, যোগ, বিয়োগ ইত্যাদি। প্রকৃত ভগ্নাংশ প্রায়শই প্রকৃত জীবনের বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার হয়, যেমন রান্না, মাপন, ব্যবসা, ইঞ্জিনিয়ারিং প্রযুক্তি ইত্যাদি।

প্রকৃত ভগ্নাংশের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল, এটি সবসময় একটি পূর্ণ সংখ্যা বা একটি অপ্রকৃত ভগ্নাংশের মধ্যে থাকে। এর মানে, প্রকৃত ভগ্নাংশ হল এমন একটি সংখ্যা যা পূর্ণ সংখ্যা নয়, কিন্তু এটি একটি পূর্ণ সংখ্যার চেয়ে ছোট।

প্রকৃত ভগ্নাংশের উদাহরণ দাও

ছোট বা সমান। এর মানে, এটি পূর্ণ সংখ্যার চেয়ে ছোট হয় এবং এটি একটি পূর্ণ সংখ্যা নয়।

আরও জানুনঃ ভগ্নাংশ কাকে বলে?

উদাহরণ:

  1. 1/2​ – এখানে লব 1 এবং হর 2। লব হরের চেয়ে ছোট, তাই এটি একটি প্রকৃত ভগ্নাংশ।
  2. 3/4 – এখানে লব 3 এবং হর 4। লব হরের চেয়ে ছোট, তাই এটি একটি প্রকৃত ভগ্নাংশ।
  3. 5/6 – এখানে লব 5 এবং হর 6। লব হরের চেয়ে ছোট, তাই এটি একটি প্রকৃত ভগ্নাংশ।
  4. 7/8 – এখানে লব 7 এবং হর 8। লব হরের চেয়ে ছোট, তাই এটি একটি প্রকৃত ভগ্নাংশ।
  5. 9/10 – এখানে লব 9 এবং হর 10। লব হরের চেয়ে ছোট, তাই এটি একটি প্রকৃত ভগ্নাংশ।

এই উদাহরণগুলি দেখে আমরা বোঝতে পারি যে, প্রকৃত ভগ্নাংশের লব সবসময় হরের চেয়ে ছোট হয়। এটি গণিতে এবং প্রকৃত জীবনে বিভিন্ন কাজে ব্যবহার হয়।

সারাংশ

প্রকৃত ভগ্নাংশ, যা লব হরের চেয়ে ছোট বা সমান, গণিতে একটি মৌলিক সংখ্যার আকার ধারণ করে। এই ভগ্নাংশ পূর্ণ সংখ্যার চেয়ে ছোট, কিন্তু তা গণিতে বিভিন্ন ধরণের সমস্যা সমাধানে ব্যবহৃত হয়। প্রকৃত ভগ্নাংশ রান্না, মাপ, ব্যবসা, ইঞ্জিনিয়ারিং, এবং অন্যান্য ক্ষেত্রে ব্যবহার হয়, এবং সবসময় একটি পূর্ণ সংখ্যা বা অপ্রকৃত ভগ্নাংশের মধ্যে থাকে। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *