পূর্ণ সংখ্যা কাকে বলে

পূর্ণ সংখ্যা কাকে বলে? পূর্ণ সংখ্যা কত প্রকার এবং কি কি?

পূর্ণ সংখ্যা হলো যে সংখ্যাগুলির কোনো ভগ্নাংশ নেই। এটি ধনাত্মক, ঋণাত্মক এবং শূন্য হতে পারে। উদাহরণ: ১, -৫, ০, ১২ ইত্যাদি। এই সংখ্যাগুলি অসীম।

পূর্ণ সংখ্যা কাকে বলে

পূর্ণ সংখ্যা কাকে বলে ও উদাহরন?

পূর্ণ সংখ্যা হলো যে সংখ্যাগুলির কোনো ভগ্নাংশ নেই। এই সংখ্যাগুলি শুধুমাত্র অখণ্ড সংখ্যা হতে পারে, তাদের মধ্যে কোনো দশমিক বা ভগ্নাংশের অংশ থাকে না। পূর্ণ সংখ্যা তিন প্রকারের হতে পারে – ধনাত্মক পূর্ণ সংখ্যা, ঋণাত্মক পূর্ণ সংখ্যা, এবং শূন্য।

আরও পড়ুনঃ ভগ্নাংশ কাকে বলে?

উদাহরণ:

  • ধনাত্মক পূর্ণ সংখ্যা: ১, ২, ৩, ৪, ৫, … ইত্যাদি
  • ঋণাত্মক পূর্ণ সংখ্যা: -১, -২, -৩, -৪, -৫, … ইত্যাদি
  • শূন্য: ০

এই সংখ্যাগুলি গণিতে বিভিন্ন প্রকারের কাজে ব্যবহার হয়। তাদের মধ্যে কোনো সীমা নেই, অর্থাৎ এই সংখ্যাগুলি অসীম। পূর্ণ সংখ্যা গণিতের বেসিক বিষয় এবং  সব ক্ষেত্রেই এর ব্যবহার হয়ে থাকে।

পূর্ণ সংখ্যা কত প্রকার এবং কি কি?

পূর্ণ সংখ্যা তিন প্রকারের হতে পারে:

আরও পড়ুনঃ মিশ্র ভগ্নাংশ কাকে বলে?

  • ধনাত্মক পূর্ণ সংখ্যা (Positive Integers): এই সংখ্যাগুলি শূন্যের চেয়ে বড় হয়। উদাহরণ: ১, ২, ৩, ৪, ৫, … ইত্যাদি। এই সংখ্যাগুলি সাধারণত গণনা, মাপন, র‌্যাংকিং এবং অন্যান্য প্রয়োজনে ব্যবহার হয়।
  • ঋণাত্মক পূর্ণ সংখ্যা (Negative Integers): এই সংখ্যাগুলি শূন্যের চেয়ে ছোট। উদাহরণ: -১, -২, -৩, -৪, -৫,  ইত্যাদি। এই সংখ্যাগুলি ঋণাত্মক পরিস্থিতি, যেমন ঋণ, তাপমাত্রা বা অন্যান্য পরিমাপে ব্যবহার হয়।
  • শূন্য (Zero): এটি একটি বিশেষ পূর্ণ সংখ্যা যা নেইভার ধনাত্মক না ঋণাত্মক। এটি সাধারণত শূন্যতা বা অভাব প্রকাশ করে।

এই তিন প্রকারের পূর্ণ সংখ্যা গণিতের বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার হয় এবং তাদের প্রয়োজনীয়তা এবং ব্যবহার প্রয়োজনে বেধে ভিন্ন।

আরও পড়ুনঃ ঐকিক নিয়ম কাকে বলে?

1 থেকে 100 এর মধ্যে পূর্ণ সংখ্যা গুলি কি কি

1 থেকে 100 পর্যন্ত পূর্ণ সংখ্যা গুলি হলো: 1 , ৪ , ৯, ১৬ , ২৫ , ৩৬, ৪৯ , ৬৪, ৮১ ,১০০ .। এই সংখ্যাগুলি ধনাত্মক পূর্ণ সংখ্যা এবং এগুলি শূন্যের চেয়ে বড়। এই সংখ্যাগুলি গণনা, মাপন, র‌্যাংকিং, স্ট্যাটিস্টিক্স এবং অন্যান্য গণিতের ক্ষেত্রে ব্যবহার হয়। এই সংখ্যাগুলির মধ্যে কোনো ভগ্নাংশ বা দশমিক নেই।

মৌলিক পূর্ণ সংখ্যা কাকে বলে?

মৌলিক পূর্ণ সংখ্যা হলো এমন একটি ধনাত্মক পূর্ণ সংখ্যা, যা কেবল এক এবং নিজের দ্বারা ভাগ হয়। অর্থাৎ, এর কোনো অন্য ভাগক নেই। মৌলিক সংখ্যাগুলি গণিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এগুলি সংখ্যা তত্ত্বের মৌলিক ব্লক হিসেবে কাজ করে।

উদাহরণ: ২, ৩, ৫, ৭, ১১, ১৩, ১৭, ১৯, ২৩, ২৯, … ইত্যাদি।

মৌলিক সংখ্যাগুলি গণিতের বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার হয়, যেমন ক্রিপ্টোগ্রাফি, কম্পিউটার বিজ্ঞান, নেটওয়ার্ক ডিজাইন এবং অন্যান্য প্রযুক্তির ক্ষেত্রে। এছাড়া, মৌলিক সংখ্যার বিভিন্ন বৈশিষ্ট্য এবং তাদের মধ্যে বিদ্যমান সম্পর্ক গবেষণা করে নতুন গণিতের তত্ত্ব এবং সূত্র আবিষ্কার করা হয়।

সারমর্ম

মোলিক পূর্ণ সংখ্যা গণিতের একটি মৌলিক সংখ্যা, যা কেবল এক দিয়ে ভাগ যায় এবং নিজের দ্বারা ভাগ হয়। এই সংখ্যাগুলি গণিতের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ, যেমন ক্রিপ্টোগ্রাফি, কম্পিউটার বিজ্ঞান, নেটওয়ার্ক ডিজাইন, এবং গবেষণার ক্ষেত্রে ব্যবহৃত হয়। 

এছাড়া, এই সংখ্যাগুলির বৈশিষ্ট্য এবং তাদের সম্পর্ক গবেষণা করে নতুন গণিতের তত্ত্ব এবং সূত্র আবিষ্কার করা হয়। মৌলিক সংখ্যা গণিতের মৌলিক ভিত্তি, এবং এর অধ্যয়ন গণিত বিশ্বের উন্নত প্রগতিতে অবশ্যই।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *