পরম শূন্য তাপমাত্রা কাকে বলে

পরম শূন্য তাপমাত্রা কাকে বলে? পরম শূন্য তাপমাত্রা সূত্র?

পরম শূন্য তাপমাত্রা হল শূন্য কেলভিন, যা -২৭৩.১৫°C এবং -৪৫৯.৬৭°F। এই তাপমাত্রায় পরমাণুর গতি শূন্য হয়ে যায় এবং এনট্রপি সর্বনিম্ন হয়।

পরম শূন্য তাপমাত্রা কাকে বলে

পরম শূন্য তাপমাত্রা কি?

পরম শূন্য তাপমাত্রা এমন একটি তাপমাত্রা যেখানে একটি বস্তুর পরমাণু বা মলেকিউলের গতি একেবারে শূন্য হয়ে যায়। এটি শূন্য কেলভিন তাপমাত্রায় ঘটে, যা -273.15 ডিগ্রি সেলসিয়াস বা -459.67 ডিগ্রি ফারেনহাইটের সমান। তাত্ত্বিকভাবে, এই তাপমাত্রার নিচে আর কোনো তাপমাত্রা নেই।

আরও জানুনঃ ক্ষমতা কাকে বলে?

পরম শূন্য তাপমাত্রায় বস্তুর এনট্রপি, অর্থাৎ বিশোষণ ক্ষমতা, সর্বনিম্ন হয়ে যায়। এটি মানে হচ্ছে, পরমাণু বা মলেকিউলের বিচরণ সবচেয়ে কম হয়।

এই তাপমাত্রাটি বিজ্ঞানে গুরুত্বপূর্ণ কারণ এটি বস্তুগুলির মৌলিক বৈশিষ্ট্য এবং তাত্ত্বিক গবেষণায় ব্যবহার হয়। এর মান পরিমাপে কেলভিন স্কেল ব্যবহার করা হয় যা তাপমাত্রার আন্তর্জাতিক একক।

পরম শূন্য তাপমাত্রা কত কেলভিন? 

পরম শূন্য তাপমাত্রা হলো শূন্য কেলভিন (0 K)। এই তাপমাত্রাতে পরমাণু বা মলেকিউলের গতি শূন্য হয়ে যায়, এবং এনট্রপি সর্বনিম্ন হয়। এটি তাপমাত্রার সবচেয়ে নিম্ন সীমা।

আরও জানুনঃ শ্রেণিবিন্যাস কাকে বলে?

পরম শূন্য তাপমাত্রা কত ফারেনহাইট?

পরম শূন্য তাপমাত্রা হলো -459.67 ডিগ্রি ফারেনহাইট। এই তাপমাত্রাতে, পরমাণু বা মলেকিউলের কিছুই গতি থাকে না। এটি তাপমাত্রার নিম্নতম প্রায় সীমা, যেখানে ব্যাপারিক গতি শূন্য হয়।

পরম শূন্য তাপমাত্রা কত ডিগ্রি সেলসিয়াস?

পরম শূন্য তাপমাত্রা হল -273.15 ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রাতে পরমাণু বা মলেকিউলের গতি প্রায় শূন্য হয়ে যায়। এটি হল তাপমাত্রার নিম্নতম সীমা, যেখানে এনট্রপি সর্বনিম্ন হয়।

আরও জানুনঃ চলক কাকে বলে?

পরম শূন্য তাপমাত্রা সূত্র?

পরম শূন্য তাপমাত্রা বা অ্যাবসোলিউট জিরো হল শূন্য কেলভিন (0 K), যা সেলসিয়াস স্কেলে -273.15°C এবং ফারেনহাইট স্কেলে -459.67°F হয়। এই তাপমাত্রাতে পরমাণু এবং মলেকিউলের থার্মাল এনার্জি শূন্য হয়, এবং তারা কোনো গতির নেই।

এই ধারণা তত্ত্বিক, কারণ প্রাকৃতিকভাবে এই তাপমাত্রা পৌঁছানো অসম্ভাব। তবে, এটা একটি গুরুত্বপূর্ণ বিন্দু তাপমাত্রার স্কেলে, এবং এটি কয়েকটি গণিতীয় সূত্রে ব্যবহার হয়।

আইডিয়াল গ্যাসের জন্য, পরম শূন্য তাপমাত্রা বের করার জন্য আইডিয়াল গ্যাস সূত্র ব্যবহার করা হয়: PV=nRT এখানে P চাপ, V আয়তন, n মৌল সংখ্যা, R ইউনিভার্সাল গ্যাস ধর্মাংক এবং T কেলভিনে তাপমাত্রা।

তাপমাত্রা শূন্য কেলভিন হলে V এবং P উভয়ই শূন্য হয়ে যায়, এবং পরমাণু বা মলেকিউলের গতি শূন্য হয়ে যায়। এই ধারণা অনেক গণনার জন্য গুরুত্বপূর্ণ।

সংক্ষেপ: 

পরম শূন্য তাপমাত্রা অত্যন্ত নীচের তাপমাত্রা সীমা, যেখানে পরমাণু এবং মলেকিউলের গতি শূন্য হয় এবং এনট্রপি সর্বনিম্ন হয়। এই তাপমাত্রা শূন্য কেলভিনে মাপা হয়, এবং এটি বিজ্ঞানে গুরুত্বপূর্ণ ধারণা, তাপমাত্রার স্কেলে ব্যবহৃত হয়। এটি বস্তুগুলির মৌলিক বৈশিষ্ট্য এবং তাত্ত্বিক গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *