ত্রিভুজ কাকে বলে?

ত্রিভুজ কাকে বলে?

তিনটি রেখাংশ দ্বারা আবদ্ধ ক্ষেত্রফল কে ত্রিভুজ বলে। ত্রিভুজ হল জ্যামিতি অংশের একটি গুরুত্বপূর্ণ এবং প্রধান উপাদান গুলোর মধ্যে একটি।  তিনটি রেখাংশ দ্বারা আবদ্ধ ক্ষেত্রফল কে ত্রিভুজ বলে। গণিতের জ্যামিতি অংশটিকে আমাদের সুন্দরভাবে আয়ত্ত করতে অবশ্যই ত্রিভুজ সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা অত্যাবশ্যক।

আজকে আমরা ত্রিভুজ কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে করব। আপনারা সবাই মনোযোগ সহকারে সম্পূর্ণ লেখাটি পড়লে ত্রিভুজ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আরও পড়ুনঃ বৃত্ত কাকে বলে?

ত্রিভুজ কাকে বলে?

ত্রিভুজ কাকে বলে?

ত্রিভুজ বলতে এমন একটি ক্ষেত্রফল কে বোঝায় যেখানে তিনটি রেখাংশ আবদ্ধ অবস্থায় থাকে। এই তিনটি রেখাংশকে ত্রিভুজের তিনটি বাহু বলা হয়ে থাকে।

আরও পড়ুনঃ সামান্তরিক কাকে বলে?

অর্থাৎ বলা যায় যে তিনটি বাহু দ্বারা আবদ্ধ ক্ষেত্রফল হচ্ছে ত্রিভুজ। এটি দেখতে তিকোণ  আকার হয়ে থাকে। অর্থাৎ ত্রিভুজের তিনটি কোণা ও তিনটি বাহু থাকে। এই তিনটি বাহু দ্বারা আবদ্ধ ক্ষেত্রফল কে ত্রিভুজ ক্ষেত্র বলা হয়। 

আরো  বলা যায় যে একই সরলরেখায় অবস্থিত নয় এমন তিনটি বিন্দু দ্বারা শুধুমাত্র একটি এবং কেবলমাত্র একটি ত্রিভুজ ক্ষেত্র অঙ্কন করা সম্ভব। তুই বুঝে শীর্ষবিন্দু বলতে বোঝায় এর দুটি বাহু এক জায়গায় যেখানে মিলিত হয় সেটি হল ত্রিভুজের শীর্ষবিন্দু।

ত্রিভুজ কাকে বলে?

ত্রিভুজের বৈশিষ্ট্য সমূহ ও তার সংজ্ঞা

ত্রিভুজের কিছু মৌলিক এবং নির্দিষ্ট বৈশিষ্ট্য রয়েছে যা নিচে আলোচনা করা হলো এবং তার সংজ্ঞা সহ ব্যাখ্যা করা হলো।

আরও পড়ুনঃ রেখা কাকে বলে?

  • বাহুঃ একটি ত্রিভুজের তিনটি বাহু থাকে। যখন তিনটি রেখাংশ দ্বারা আবদ্ধ হয়ে একটি ক্ষেত্রফল তৈরি করে তখন এই তিনটি রেখাংশ ত্রিভুজের বাহু হিসেবে গণ্য হয়।
  • কোনঃ একটি ত্রিভুজের তিনটি কোণা বা কোন থাকে। একটি ত্রিভুজের তিনটি কোণের সমষ্টি ১৮০° হয়ে থাকে। যা প্রতিটি ত্রিভুজের জন্য প্রযোজ্য বা একই।
  • শীর্ষবিন্দুঃ একটি ত্রিভুজের তিনটি শীর্ষবিন্দু থাকে। একটি ত্রিভুজের দুইটি বাহু যেখানে মিলিত হয় সেটি একটি শীর্ষবিন্দু। এভাবে দুইটি করে বাহু তিন জায়গায় মিলিত হওয়ার কারণে তিনটি শীর্ষবিন্দু উৎপন্ন হয়। 

জেনে রাখা দরকার যে ত্রিভুজ অনেক ধরনের হয়ে থাকে ।বিভিন্ন শর্ত অনুযায়ী ত্রিভুজের শ্রেণীবিভাগ ও অনেক ধরনের হয়ে থাকে।

শেষ কথা

আমরা যদি খুব সুন্দর ভাবে ত্রিভুজ জানতে পারি তাহলে আমরা খুব সহজে একটি জ্যামিতি অংশটি ভালোভাবে আয়ত্ত করতে পারব এই কারণে আমাদের জ্যামিতি অংশটিকে ভালোভাবে করার জন্য সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা প্রত্যেকের জন্য এক অত্যাবশ্যকীয় কাজ।

এর উপরের লেখাটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে পারলে আপনি খুব সহজেই ত্রিভুজ সম্পর্কে জানতে পারবেন এবং তা জ্যামিতিতে ব্যবহার করতে পারবেন ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *