গ্যালাক্সি কাকে বলে

গ্যালাক্সি কাকে বলে? গ্যালাক্সি ও ছায়াপথ এর পার্থক্য?

গ্যালাক্সি বা ছায়াপথ হল তারা, নাক্ষত্রিক অবশেষ, গ্যাস, ধূলি ও তমোপদার্থ দ্বারা গঠিত একটি বিশাল জগৎ। এটি মহাকর্ষীয় টানে আবদ্ধ রয়েছে। আমাদের সূর্য মিল্কি ওয়ে গ্যালাক্সিতে অবস্থিত।

গ্যালাক্সি কাকে বলে

গ্যালাক্সি ও ছায়াপথ এর পার্থক্য?

গ্যালাক্সি বা ছায়াপথ এক প্রকার আকাশগঙ্গা, যেটি তারা, নাক্ষত্রিক অবশেষ, আন্তঃনাক্ষত্রিক গ্যাস, ধূলিকণা এবং তমোপদার্থ দ্বারা গঠিত। এই সব উপাদান মহাকর্ষীয় টানে আবদ্ধ থাকে, যা একটি কেন্দ্রীয় মাসের চারপাশে ঘোরে।

গ্যালাক্সির ইংরেজি শব্দ ‘Galaxy’ এর উৎস গ্রিক শব্দ ‘galaxias’ থেকে এসেছে, যার অর্থ ‘দুধালো’। এটি প্রথমে আকাশগঙ্গা বা মিল্কি ওয়ে ছায়াপথের জন্য ব্যবহৃত হয়েছিল।

আরও পড়ুনঃ ধাতু কাকে বলে? প্রকার ও কি কি?

আমাদের সৌরজগতের নাম মিল্কি ওয়ে, এটি একটি স্পাইরাল গ্যালাক্সি। এর মধ্যে আমাদের সূর্য, পৃথিবী এবং অন্যান্য গ্রহ অবস্থিত।

গ্যালাক্সির আকার এবং ধরণ বিভিন্ন হতে পারে। এতে স্পাইরাল, বার্ড স্পাইরাল, এলিপটিক্যাল এবং অন্যান্য ধরণের গ্যালাক্সি রয়েছে। একে অপরের থেকে পৃথক করে তাদের আকার, গঠন এবং উপাদানের বৈশিষ্ট্য।

সম্পূর্ণ বিশ্বে লক্ষ কোটি গ্যালাক্সি রয়েছে, এবং প্রতিটি গ্যালাক্সির মধ্যে কোটি কোটি তারা এবং অন্যান্য উপাদান রয়েছে। এই গ্যালাক্সিগুলি মিলে সম্পূর্ণ বিশ্বজগত গঠন করে।

What is the galaxy?|| গ্যালাক্সি কাকে বলে?

মিল্কিওয়ে গ্যালাক্সি কাকে বলে?

মিল্কি ওয়ে গ্যালাক্সি হল আমাদের সৌরজগতের নাম। এটি একটি স্পাইরাল গ্যালাক্সি, যার মধ্যে আমাদের সূর্য, পৃথিবী, এবং অন্যান্য গ্রহ অবস্থিত। এতে কোটি কোটি তারা, নাক্ষত্রিক অবশেষ, গ্যাস, এবং ধূলি রয়েছে। এই গ্যালাক্সির কেন্দ্রে একটি বিশাল কৃষ্ণগহ্বর রয়েছে। মিল্কি ওয়ে গ্যালাক্সি বিশ্বের অন্যান্য গ্যালাক্সির মধ্যে একটি গুরুত্বপূর্ণ অংশ নেয়।

আরও পড়ুনঃ ত্বরণ কাকে বলে?

আমাদের গ্যালাক্সিতে নক্ষত্রের সংখ্যা কত? 

আমাদের গ্যালাক্সি, মিল্কি ওয়ে, তে প্রায় ১০০ থেকে ৪০০ বিলিয়ন নক্ষত্র রয়েছে, এই সংখ্যা অনুমানিক। এই নক্ষত্রের মধ্যে আমাদের সূর্য একটি। এই নক্ষত্রের সংখ্যা নির্ধারণ করা জটিল, কারণ তারা বিভিন্ন আকার, ব্যাসার্ধ এবং উজ্জ্বলতা নিয়ে আসে। তবে, এই সংখ্যা বিজ্ঞানীরা বিভিন্ন প্রযুক্তিকে ব্যবহার করে অনুমান করেন।

সবচেয়ে বড় গ্যালাক্সির নাম কি?

সবচেয়ে বড় গ্যালাক্সির নাম “Alcyoneous”। এটি আমাদের সৌরমণ্ডলের ৩০০ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত এবং এটি একটি বিশাল রেডিও গ্যালাক্সি। এর লম্বা ১.৬৩ কোটি আলোকবর্ষ, যা আমাদের মিল্কি ওয়ে গ্যালাক্সির চেয়ে প্রায় ১০০ গুণ বড়। এটি অন্তরীক্ষে খুঁজে পেয়া সবচেয়ে বড় গ্যালাক্সি হিসেবে পরিগণিত হয়।

আরও পড়ুনঃ ইলেকট্রন আসক্তি কাকে বলে?

সবচেয়ে ছোট গ্যালাক্সির নাম কি?

সবচেয়ে ছোট গ্যালাক্সির নাম “ক্যানিস মেয়ার ০২” (Canis Major Dwarf Galaxy)। এটি মিলকি ওয়ে গ্যালাক্সির কাছে, দূরত্ব প্রায় ১২০,০০০ সেন্টিমিটার। এর আকার মিলকি ওয়ে গ্যালাক্সির আকারের প্রায় ১/৪০ থেকে ১/৭০। এটি মিলকি ওয়ের সবচেয়ে কাছের গ্যালাক্সি হিসেবে জানা যাকে।

সারমর্ম

এই নিবন্ধ থেকে আমরা জানতে পেরেছি গ্যালাক্সি বা ছায়াপথ হল বিশাল জগৎ, যা তারা, নাক্ষত্রিক অবশেষ, গ্যাস, ধূলি, এবং তমোপদার্থ দ্বারা গঠিত হয় এবং মহাকর্ষীয় টানে আবদ্ধ রয়েছে। মিল্কি ওয়ে গ্যালাক্সি আমাদের সৌরজগতের নাম, এবং এটি বিভিন্ন গ্যালাক্সির মধ্যে গুরুত্বপূর্ণ। গ্যালাক্সির আকার, ধরণ এবং সংখ্যা বিভিন্ন হতে পারে, এবং সম্পূর্ণ বিশ্বে লক্ষ কোটি গ্যালাক্সি রয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *