গুণিতক কাকে বলে

গুণিতক কাকে বলে? গুণিতকের বৈশিষ্ট্য ও প্রকারভেদ

গণিত শাস্ত্রে গুণিতক একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় যা আমাদের সকলের জানা অত্যন্ত জরুরি এবং প্রয়োজনীয়। গুণিতক বলতে কোন সংখ্যাকে পূর্ণ সংখ্যা দিয়ে গুণ করলে যে সব সংখ্যা পাওয়া যায় সেসব সংখ্যাকে ওই সংখ্যার গুনিতক বলা হয়।

এ সম্পর্কে আরও বিস্তারিত এবং ব্যাখ্যা জানতে আপনাদের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে  অবশ্যই পড়তে হবে। নিচে গুণিতক সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গুণিতক কাকে বলে

গুনিতক কাকে বলে?

গণিতের মধ্যে গুণিতক বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সকলের জানার আবশ্যক একটি বিষয়। কারণ আমাদের জীবনে অনেক ক্ষেত্রে এই গুণিতকের অনেক প্রয়োজন পড়ে থাকে।

আরও জানুনঃ প্রকৃত ভগ্নাংশ কাকে বলে?

একটি সংখ্যাকে পূর্ণ সংখ্যা দ্বারা গুণ করতে থাকলে তার অনেকগুলো মান পাওয়া যায়। তাই কোন সংখ্যাকে পূর্ণ সংখ্যা দ্বারা ভাগ করতে থাকলে যেসব মান পাওয়া যায় সেগুলোই ওই সংখ্যার গুণিতক হিসেবে ধরা হয়।

সহজ ভাবে বলতে গেলে বলা যায় যে কোন সংখ্যাকে পূর্ণ সংখ্যা দ্বারা গুণ করলেই গুণিতক পাওয়া যায়।  এই গুণিতক কে আমরা নামতা হিসেবেই চিনে থাকি।  গুণিতক কে অনেক সময় গুণের নামতাও বলা হয়ে থাকে।

আরও জানুনঃ মিশ্র ভগ্নাংশ কাকে বলে?

নামতা আমাদের জীবনের বিভিন্ন হিসাব-নিকাশের ক্ষেত্রে এবং শিক্ষাক্ষেত্র অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই সকলের আমাদের এই নামতা বা গুণিতক সম্পর্কে সম্যক ধারণা এবং পরিষ্কার ধারণা থাকা অবশ্যক। 

গুণিতক কাকে বলে

গুণিতকের বৈশিষ্ট্য সমূহ

 গুণিতকের কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা আমাদের সকলের জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিচে গুনিতক এর বৈশিষ্ট্য গুলো আলোচনা করা হলোঃ

আরও জানুনঃ ঐকিক নিয়ম কাকে বলে?

  • গুণিতক সাধারণত কোন সংখ্যাকে পূর্ণ সংখ্যা দিয়ে গুণ করলে এর গুণফল সমূহ।
  •  কোন একটি সংখ্যার গুণিতকের মান গুণোত্তর আকারে বৃদ্ধি পেতে থাকে। 
  • একটি সংখ্যা সকল  গুণিতক ঐ সংখ্যা দ্বারা নির্বিশেষে বিভাজ্য হয়। অর্থাৎ একটি সংখ্যা সকল গুণিতককে ওই সংখ্যা দ্বারা ভাগ করলে এর কোন ভাগশেষ থাকে না অর্থাৎ  ভাগশেষ শূন্য হয়ে যায়।
  • কোন সংখ্যাকে ক্রমিক পূর্ণ সংখ্যা দ্বারা গুণ করলে এর যে গুণিতক বের হয় তা ওই সংখ্যার গুনত্বর ধারার মতো আচরণ করে। 

গুনিতকের প্রকারভেদ সমূহ

 গুণিতকের কিছু প্রকারভেদ রয়েছে নিচে এর প্রকারভেদসমূহ আলোচনা করা হলে এবং এর সংজ্ঞাগুলো ব্যাখ্যা করা হলোঃ

আরও জানুনঃ চলক কাকে বলে?

  1. সাধারণ গুণিতকঃ যখন দুই বা ততোধিক গুণিতক গুলোর মধ্যে যে সংখ্যাগুলোর মিল পাওয়া যায় তাদের সাধারণ  গুণিতক বলা হয়ে থাকে।
  2. লঘিষ্ঠ সাধারণ গুণিতকঃ এই সাধারণ গুণিতক গুলোর মধ্যে যখন সবচেয়ে ছোট গুণিতক কে ধরা হয় তখন সেগুলোকে লঘিষ্ঠ সাধারণ গুণিতক বলা হয়। এই লঘিষ্ঠ সাধারণ গুণিতককে সংক্ষেপে লসাগু বলা হয়ে থাকে।

জেনে রাখা ভালো আমাদের দৈনন্দিন জীবনে এবং শিক্ষা জীবনে এই লসাগু একটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় ।তাই এই লসাগু সম্পর্কে আমাদের অত্যন্ত মনোযোগ সহকারে জানতে হবে এবং বুঝতে হবে। পরবর্তী  পার্টে আমরা লসাগু নিয়ে আলোচনা করব।

শেষ কথা

যেহেতু আমাদের দৈনন্দিন জীবনে এবং শিক্ষা জীবনে এই  গুনিতক বা নামতার গুরুত্ব অপরিসীম তাই আমাদের এই সম্পর্কে খুব ভালোভাবে জেনে জেনে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আর এই গুণিতক সম্পর্কে বিস্তারিত এবং ভালোভাবে জানতে উপরের সম্পূর্ণ লেখাটি আপনাদের মনোযোগ সহকারে পড়তে হবে।আপনি যদি উপর এর লেখাটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনাকে অত্যন্ত ধন্যবাদ। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *