অর্থনীতি কাকে বলে

অর্থনীতি কাকে বলে?

অর্থনৈতিক জ্ঞান প্রয়োগ করার মাধ্যমে ভোগ, উৎপাদন, বন্টন, সরকারি অর্থ ব্যবস্থা, ব্যাংক ও মুদ্রা ব্যবস্থা ,বাজার ব্যবস্থা ,নির্ধারণ, জনসংখ্যা, আন্তর্জাতিক, বাণিজ্য প্রভৃতি সংক্রান্ত সকল ধরনের সমাধান বের করার উপায় কেই অর্থনীতি বলা হয়।

সম্পদ, কল্যাণ, প্রাচুর্য ইত্যাদি বিজ্ঞান সম্পর্কে আমাদের জানতে হলে অবশ্যই আমাদের প্রথমে অর্থনৈতিক সম্পর্কে ধারণা এবং জ্ঞান থাকা দরকার। অর্থনৈতিক সম্পর্কে আরো বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

অর্থনীতি কাকে বলে

অর্থনীতি কাকে বলে?

যুগে যুগে মনীষীগণ অর্থনীতির বিভিন্ন সংজ্ঞা এবং ব্যাখ্যা দিয়েছেন। একই সাথে যুগে যুগে এই অর্থনীতির ব্যাখ্যা এবং সংজ্ঞা ও পরিবর্তন হয়েছে এবং এর মধ্যে অনেক উন্নতি ও সাধন হয়েছে।

আরও জানুনঃ মজুরি সূচক কাকে বলে?

বিভিন্ন অর্থনীতিবিদ এবং মনিষীগণ এই অর্থনীতির সংজ্ঞা বিভিন্ন ভাবে দিয়েছেন। এই সংজ্ঞাগুলোকে প্রধানত তিনটি ভাগে বা তিনটি শ্রেণীতে ভাগ করা যায়। ভাগ গুলো নিচে দেওয়া হলঃ

  1. সম্পদের বিজ্ঞান।
  2.  প্রাচুর্যের বিজ্ঞান।
  3.  কল্যাণের বিজ্ঞান ।

সম্পদের বিজ্ঞান হিসেবে যেসব মনীষীরা বা জ্ঞানী ব্যক্তিরা অর্থনীতিকে সম্বোধন করেছে তারা হলেন ডেভিড রিকার্ডো, জন স্টুয়ার্ট মিল্ক, অ্যাডাম স্মিথ।

আরও জানুনঃ পণ্য সূচক কাকে বলে?

অর্থনীতি কে প্রাচুর্যের বিজ্ঞান হিসেবে সংজ্ঞা দেওয়া মনীষী হলেন লিওনেল রবিনস।

অর্থনীতিকে কল্যাণের বিজ্ঞান হিসেবে মতবাদ প্রদান করা বিজ্ঞানীরা বা মনীষীরা হলেন ফিশার পিগু,  ডেভেন পোর্ট, ক্যানন এরও  এবং অ্যালফ্রেড মার্শাল। জেনে রাখা দরকার আলফ্রেড মার্শাল কে আধুনিক অর্থনীতির জনক বলা হয়।

অর্থনীতি কাকে বলে

বিভিন্ন মনীষীদের অর্থনীতির সংজ্ঞা

কালে কালে বিভিন্ন মনীষীরা এবং জ্ঞানী ব্যক্তিরা অর্থনীতির বিভিন্ন সংজ্ঞা দিয়ে গেছেন। এসব সংজ্ঞা সম্পর্কে নীচে আলোচনা করা হলো।

আরও জানুনঃ ব্যবস্থাপনা কাকে বলে?

  • অ্যাডাম স্মিথ এর মতে,”অর্থনীতি হচ্ছে এমন এক বিজ্ঞান যা জাতিসংঘের সম্পদের প্রকৃতি এবং তার কারণ  অনুসন্ধান করে”।
  • মার্শালের মতে,” অর্থনীতি মানুষের জীবনের দৈনন্দিন সাধারণ কার্যাবলী আলোচনা করে”।
  • লিওনেল রবিনস এর মতে,” অর্থনীতি মানুষের অসীম অভাব এবং বিকল্প ব্যবহারযোগ্য সসীম সম্পদের সম্পর্ক বিষয়ক আচরণ সম্বন্ধে আলোচনা করে”। 

জেনে রাখা ভালো অর্থনীতি মূল লক্ষ্য  হলো অভাব মোচন করা বা অভাব দূর করা। সাথে এটা জেনে রাখা দরকার যে অর্থনৈতিক সামাজিক বিজ্ঞানের এই অংশ। অন্যান্য বিজ্ঞানের কিছু বিষয় বস্তু অর্থনীতি অন্তর্ভুক্ত থাকতে পারে। তা বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে থাকে।

শেষ কথা

অর্থনীতি আমাদের মানব জীবনে প্রতিটি ক্ষেত্রে প্রয়োজন এবং আমাদের উন্নতির জন্য এটি অত্যাবশ্যক একটি বিষয়। তাই আমাদের সকলের অর্থনীতি বিষয় সম্পর্কে সম্মুখ এবং পরিষ্কার ধারণা থাকা  অত্যাবশ্যকীয় । 

এটি যদি আমাদের মধ্যে থাকে তাহলে আমরা জীবনে উন্নতি এবং ভালো জায়গায় পৌঁছাতে পারবো। এজন্য আমার উপরে লেখাটি সম্পূর্ণ মনোযোগ সহকারে করলে আপনি খুব সহজে সম্পর্কে জানতে পারবেন। আর আপনি যদি ওপরে লেখাটি সম্পূর্ণ পড়ে থাকে তাহলে আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *